লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ



নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন ইসলাম মানে হচ্ছে সাক্ষ্য দেওয়া "লা ইলাহা ইল্লাল্লাহ" - এর মানে হচ্ছে আমাকে তাওহীদের উপর থাকতে হবে এবং শিরক থেকে আমাকে দূরে থাকতে হবে। আর মুহাম্মাদুর রাসুলুল্লাহ মানে হচ্ছে - আপনাকে সুন্নতের উপর থাকতে হবে বেদাত থেকে দূরে থাকতে হবে তাওহীদে রুবুবিয়াত, তাওহীদুল উলুহীয়া, তাওহীদে আসমা ওয়াস সিফাত। 


মানে একমাত্র আল্লাহকেই সৃষ্টিকর্তা, রিজিকদাতা, জীবন মৃত্যুর মালিক, বিধানদাতা, সন্তান দাতা সবকিছু সবকিছুর মালিক আল্লাহ তা'আলা এই ধারনার নামই হচ্ছে "লা ইলাহা ইল্লাল্লাহ"। 


"মুহাম্মাদুর রাসূলুল্লাহ" বলার মানে এই যে, আমার নিজের ইচ্ছায় কোন আমল করার সুযোগ নেই। আমি চাইলেই নামাজ পড়তে পারবো না, চাইলেই রোজা রাখতে পারব না, চাইলেই হজ্জ করতে পারবো না, চাইলেই যাকাত দিতে পারবো না, আমি কিছুই করতে পারবো না। ইসলামের মধ্যে যেটাই করব, সেটা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবীদের মধ্যে থেকে প্রমাণ থাকতে হবে। 


যেমন আমি চাইলে জুমার নামাজ তিন রাকাত পড়তে পারবো না, যদি বলি নামাজ তো খুব ভালো কাজ দুই রাকাত না পরে তিন রাকাত পড়লে সমস্যা কি?


নামাজ বাতিল হয়ে যাবে কারণ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুই রাকাত নামাজ পড়েছেন, তাই আমাকেও দুই রাকাতই পড়তে হবে। 


"মুহাম্মাদুর রাসূলুল্লাহ" মানেই, প্রতিটা আমল নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যেভাবে করেছেন সেই ভাবে করা। তার কথার সাথে বা তার কাজের সাথে যদি কারো কথা কাজ মিলে যায় সেটা গ্রহণ করতে কোন সমস্যা নেই। 


কিন্তু তার কথার সাথে তার কাজের সাথে যার কথাই মিলবে না সেটা গ্রহণ না করাই আপনার উপর ওয়াজিব। এক কথায় আমাদের ইবাদত বন্দেগী করার, দ্বীনের পথে চলার একমাত্র আদর্শ মানদন্ড হলো - মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।