এতিম কাকে বলে? এতিম এর হক


এতিম শব্দের অর্থ হচ্ছে নিঃস্ব, নিঃসঙ্গ, সাথীহীন। আমাদের প্রচলিত পরিভাষায় যার মা, বাবা ইন্তেকাল করেছে তাদেরকে এতিম বলা হয়। ইসলামের পরিভাষায় এতিম হল, যে সন্তান শিশু বা অপ্রাপ্তবয়স্ক অবস্থায় তার পিতা ইন্তেকাল করেছে তাকেই ইসলামের শরীয়তের পরিভাষায় এতিম বলা হয়


রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন এতিমদের সাথে তোমরা ভালো আচরণ কর। হাদিসে বর্ণিত আছে যে, ওই ঘরটা কতই উত্তম ঘর যেই ঘরে এতিম আছে এবং এতিমের সাথে সৎ আচরণ করা হয়। এবং ওই ঘরটা কতই না নির্দিষ্ট ঘর যেই ঘরে এতিম আছে কিন্তু এতিমের সাথে খারাপ আচরণ করা হয়। 


এজন্য রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এতিমের সাথে ভালো আচরণের কথা বলেছেন, এতিমের অভিভাবক হতে উৎসাহিত করেছেন। 


রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আমি আর এতিমের অভিভাবক জান্নাতের মধ্যে পাশাপাশি অবস্থান করব এবং তিনি এ কথা বলার পর দুটি আঙুল একত্রিত করে ইশারা দিয়ে বললেন আমরা জান্নাতে এরকম পাশাপাশি থাকবো। 


তাই সাবধান এতিমের হক নষ্ট করবেন না, বিশেষ করে কখনো তার সম্পদ আত্মসাৎ করবেন না।


এক সময় আল্লাহর নবীর কাছে একজন সাহাবী আসেন এবং তিনি জিজ্ঞাসা করেন, আমার হৃদয়টি বড় কঠোর হয়ে গেছে, আমি কি করতে পারি? 


নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন তুমি মিসকিনদেরকে বেশি বেশি খাবার খাওয়াও আর এতিমের মাথায় হাত বুলিয়ে দাও। 


আল্লাহ তায়ালা তোমার কঠোর হৃদয়কে, কোমল করে দিবেন। এজন্য আমরা এতিমের সাথে ভালো আচরণ করব। 


এতিমের প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ থাকে। তাই এতিমের প্রতি আমরাও অনুগ্রহ দেখাবো, তাহলে আমরা আল্লাহর অনুগ্রহ লাভ করতে পারব।