ফজরের নামাজ দেরি করে পড়া যাবে কি?




আল্লাহ তাআলা বলেছেন নামাজ পরলেই শুধু হবে না ,গাফিলতি করে চার ওয়াক্ত নামাজ আদায় করে, এক ওয়াক্ত নামাজ আদায় করবেন না এ ধরনের মুসল্লী এখন বেশি দেখা যায়। ফজরের সময় অলসতা বেড়ে যায় ফজরের নামাজের ওয়াক্ত হলে গভীর ঘুমে মগ্ন থাকে এবং সকালে সূর্য উঠার পর সকাল ৯ টায় ফজরের নামাজ আদায় করে। এভাবে নামাজ আদায় করলে কখনো নাজাত লাভ করা যাবে না। 


যে নামাজটা সবচেয়ে গুরুত্বপূর্ণ, যে নামাজটা পড়তে সবচেয়ে বেশি কষ্ট হয় এটার গুরুত্ব সবচেয়ে বেশি দিতে হবে। অতএব আপনি এই অজুহাত দিতে পারবেন না, যে আমি ঘুমিয়ে গিয়েছিলামতাই সকাল ৯ টা বাজে ফজরের নামাজ আদায় করেছি। এমন পরিস্থিতি দু একবারই হতে পারে সব সময় এমন হতে পারে না। ফজরের নামাজে ঘুম থেকে উঠতে দেরি হলে রাতে আগে ঘুমিয়ে পরুন ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখুন। 


যারা নিয়মিত ৯টা  ১০ টার সময় সকালবেলা ঘুম থেকে উঠে ফজরের নামাজ আদায় করে তাদের নামাজ হবে না। আল্লাহতালা বলেছেন, সালাত নির্দিষ্ট সময়ের জন্য তিনি নির্ধারণ করে দিয়েছেন এবং সেই সময়ই সালাত আদায় করতে হবে। 


কেউ কারো ইচ্ছা মত সময়ে সালাত আদায় করলে হবে না। হঠাৎ একদিন ঘুম থেকে উঠতে দেরি হলে সালাত দেরিতে আদায় করলে ঠিক আছে কিন্তু প্রতিদিন নয়।